রেড ক্রিসেন্টের মহাসচিব হিসেবে মাগুরার কাজী শফিকুলের দায়িত্বগ্রহণ

বাংলাদেশ মাগুরা সদর

মাগুরা সংবাদ:

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নবনিযুক্ত মহাসচিব হিসেবে দায়িত্বগ্রহণ করেছেন সাবেক সিনিয়র সচিব কাজী শফিকুল আযম। রবিবার সকালে তিনি সোসাইটির জাতীয় সদর দপ্তরে যোগদান করেন।

রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে রবিবার গণমাধ্যমগুলোতে পাঠানো এক সংবাদ-বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ-বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, নবনিযুক্ত মহাসচিব হিসেবে তাঁকে স্বাগত জানান, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আব্দুল ওয়াহ্‌হাব। এ সময় সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলামসহ সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর পক্ষ থেকে নবনিযুক্ত মহাসচিবকে অভিনন্দন জানানো হয়।

কাজী শফিকুল আযম ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে অডিট অ্যান্ড একাউন্টস ক্যাডারে যোগদান করে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তাঁর ৩৭ বছরের সুদীর্ঘ কর্মজীবনে তিনি অর্থ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও বিশ্বব্যাংক, এডিবি, আইডিবিসহ বিভিন্ন উন্নয়ন সংস্থায়ও গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

২০১৮ সালে কাজী শফিকুল আযম বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব হিসেবে অবসর গ্রহণ করেন। এরপর ২০২১ সাল পর্যন্ত তিনি একই বিভাগের টেকসই গ্র্যাজুয়েশন প্রকল্পের প্রকল্প উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

কাজী শফিকুল আযম বৃহত্তর যশোরের মাগুরা জেলার শ্রীপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি চৌগাছী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, মাগুরা সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিনান্স বিভাগ থেকে স্নাতোকত্তর ডিগ্রি লাভ করেন। এ ছাড়াও অসংখ্য জাতীয় এবং আন্তর্জাতিক প্রশিক্ষণ রয়েছে তার।

কর্মজীবনের বাইরে তিনি একজন লেখক। অমর একুশে গ্রন্থমেলায় বিভিন্ন সময়ে তার প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখ্যযোগ্য হল গল্পে গল্পে নীতিকথা, ভ্রমণ বিচিত্রা, অন্যদেশ, চলার পথে দেখা না দেখা, বিশ্ব দরূদ সংকলন, বিশ্ব আজি মুষ্ঠি মাঝে। সংবাদ-বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *