মাগুরায় ফেসবুক হ্যাক করে চাঁদাবাজি:হতে পারে বড় ঘটনার সূত্রপাত বা টেস্ট কেস

অপরাধ তথ্যপ্রযুক্তি মাগুরা সদর

বিশেষ প্রতিবেদন,মাগুরা সংবাদঃ


মাগুরা জেলায় অনেকের প্রথমে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা হচ্ছে। তারপর স্বয়ং হ্যাকার যোগাযোগ করে অ্যাকাউন্টের মালিকের সাথে এবং অ্যাকাউন্ট ফিরিয়ে দেয়ার পরিবর্তে চাওয়া হচ্ছে টাকা!

গত কিছু দিন যাবত এভাবে অনেক ফেসবুক ব্যাবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। অ্যাকাউন্টের মালিকের সাথে ফোনের মাধ্যমে অথবা অ্যাকাউন্টের ওয়ালে হ্যাকার নিজের ফোন নম্বর লিখে দিচ্ছে। আর চাওয়া হচ্ছে  ৫০০ থেকে কয়েক হাজার টাকা।

এখন পর্যন্ত এ ধরনের একটি ঘটনার ক্ষেত্রে ০১৭৯৮২৬৭০৪০ সেল নম্বরটি ব্যবহার করছে হ্যাকার। টাকা নেয়ার জন্য ব্যবহার করছে ০১৭৯৮২৬৭০৪০ এই বিকাশ নম্বরটি।এর থেকে বাদ পরছেনা সাধারন মানুষ থেকে শুরু করে সমাজের সচেতন মহল সাংবাদিকরা পর্যন্ত।কিছুদিন আগে মহম্মদপুর সংবাদদাতার কাছ থেকেও একইভাবে টাকা চাওয়া হয়েছে।

এদিকে, আরও একাধিক ঘটনার কথা শোনা গেছে। কে বা কারা এই কাজটি করছে সেটা এখনো জানা যায়নি। ভুক্তভোগীরা অবশ্য জানিয়েছে, তারা দ্রুত আইনশৃঙ্খলা বাহিনীর শরণাপন্ন হবেন।

এ বিষয়ে সাইবার অপরাধ প্রতিরোধ এবং দমনে চালু হেল্পলাইনে (০১৭৬৬৬৭৮৮৮৮) যোগাযোগ করলে তারা জানান, তারা এ বিষয়টি দেখেন না। একই নামে একাধিক ফেসবুক বা সামাজিক সাইটের অ্যাড্রেস দিয়ে কাউকে হয়রানির ক্ষেত্রে তারা ফেক আইডি বন্ধের ব্যবস্থা নিয়ে থাকে।

এ প্রসঙ্গে সামাজিক যোগাযোগ সাইট বিষয়ে অভিজ্ঞ একজন বলেন, বেশ কিছু ক্ষেত্রে এমন ঘটনা ঘটছে বলে শোনা যাচ্ছে। তবে এটা গুরুতর কিছু নাও হতে পারে। কারণ, মাত্র তিন শ, পাঁচ শ বা এক হাজার টাকার জন্য হ্যাকাররা এ কাজ করবে না। এসব ঘটনার শিকার যারা হচ্ছেন, তাদের ঘনিষ্ঠ বন্ধু-স্বজনরা এতে জড়িত থাকতে পারে। তবে সাইবার ক্রাইমের ক্ষেত্রে নিশ্চিত করে কিছু বলা যায় না। এটা যে কোনও বড় ঘটনার সূত্রপাত বা টেস্ট কেসও হতে পারে। তাই সচেতনতাই এর প্রথম প্রতিরোধ হতে পারে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *