মাগুরায় নগরায়ন সুবিধা বাড়ানোর লক্ষ্যে গৃহীত পাইলট প্রকল্প সম্পর্কে আলোচনা

মাগুরা সদর

 

মাগুরা সংবাদ:

সারভাইক্যাল ক্যান্সারের ভ্যাকসিন সরকারি ব্যবস্থাপনায় মহিলাদের বিনামূল্যে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এছাড়া সরকারের নিয়ন্ত্রণ ও নিবিড় ব্যবস্থাপনায় করোনার ভ্যাকসিন জেলার সরকারি হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে নির্ধারিত অগ্রাধিকারের ভিত্তিতে সাধারণ মানুষের কাছে যাতে পৌঁছে সে লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

বুধবার (১৩ জানুয়ারি) জাতীয় সংসদে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশ নেন।

বৈঠকে জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে শেষ হওয়া প্রকল্পগুলোর ওপর বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) মাধ্যমে দেওয়া মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থার বাস্তব অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

এছাড়া বৈঠকে ২০১৯ সালের ১৯ কমিটির ২য় বৈঠকের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ২৬৪ চাঁদপুর-৫, ১৩৮ জামালপুর-১, ২২৬ সুনামগঞ্জ-৩, ১৮ লালমনিরহাট-৩ ও ৯২ মাগুরা-২ নির্বাচনি এলাকাগুলোর জন্য নগরায়ন সুবিধা বাড়ানোর লক্ষ্যে গৃহীত পাইলট প্রকল্পের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। ওই প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে গঠিত প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) একটি সভা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। সভার সিদ্ধান্ত মোতাবেক পুনর্গঠিত প্রকল্প দলিল পরিকল্পনা কমিশনে পাঠানোর প্রস্তাবটি প্রক্রিয়াধীন রয়েছে বলে বৈঠকে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *