করোনা শনাক্তে মাগুরাসহ আরও ১৯ জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু

মাগুরা সদর

মাগুরা সংবাদ:

 

করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় আরও ১৯ জেলায় র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার ১৯ জেলার ২০টি ল্যাবে অ্যান্টিজেন পরীক্ষা শুরুর মধ্য দিয়ে দেশের মোট ৩০ ল্যাবে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হলো।

জেলাগুলো হলো- শরীয়তপুর, রাজবাড়ী, সাভার ও কেরাণীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বান্দরবান, নেত্রকোনা, পাবনা, নাটোর, নওগাঁ, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, লালমনিরহাট, নীলফামারী, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার, মাগুরা, পিরোজপুর ও ঝালকাঠি জেলা সদর হাসপাতাল।

এর আগে গত ৫ ডিসেম্বর দেশের ১০ জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু করে সরকার। ওইদিন অ্যান্টিজেন পরীক্ষার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, প্রথমে আরটিপিসিআর ল্যাব না থাকা জেলাগুলোতে শুরু হলেও পর্যায়ক্রমে সারাদেশে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হবে।

ওই সময় পঞ্চগড়, গাইবান্ধা, জয়পুরহাট, পটুয়াখালী, মেহেরপুর, মুন্সীগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, মাদারীপুর জেলা সদর হাসপাতাল এবং সিলেটের শহীদ শামসুদ্দিন মেডিকেল কলেজ ও হাসপাতালে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়।

উল্লেখ্য, গত মার্চে দেশে করোনা সংক্রমণের পর আরটিপিসিআর মেশিনের মাধ্যমে করোনার নমুনা পরীক্ষা হয়ে আসছিল। নমুনা পরীক্ষা আরও বাড়ানোর পাশাপাশি দ্রুততম সময়ে ফল পেতে বিশেষজ্ঞরা অ্যান্টিজেন পরীক্ষা শুরুর পরামর্শ দেন। এর প্রেক্ষিতে সরকার গত ৫ ডিসেম্বর থেকে দেশের ১০ জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *