প্রযুক্তি নির্ভর পরিকল্পনায় মাগুরাসহ অন্যান্য জেলায় পেঁয়াজের আবাদ বৃদ্ধির তাগিদ

কৃষি

 

মাগুরা সংবাদ :

 

প্রযুক্তি নির্ভর পরিকল্পনায় পেঁয়াজের আবাদ বৃদ্ধির তাগিদ দিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বীজ অনুবিভাগের মহাপরিচালক বলাই কৃষ্ণ হাজরা।

গত ১৫ নভেম্বর স্থানীয় খয়েরতলায় মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট কনফারেন্স রুমে যশোর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে শীতকালীন পেঁয়াজ আবাদের অগ্রগতি, গ্রীষ্মকালীন পেঁয়াজ আবাদের পরিকল্পনা ও অন্যান্য ফসল আবাদ পরিস্থিতি নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তাগিদ দেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ পার্থ প্রতিম সাহা এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন। প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব বলাই কৃষ্ণ হাজরা বলেন, গতানুগতিক চাষাবাদের বদলে প্রযুক্তি নির্ভর পরিকল্পনা করে পেঁয়াজ আবাদ বাড়াতে হবে।

লাভজনকভাবে শীতকালীন পেঁয়াজের আবাদ অব্যহত রাখতে উপস্থিত কৃষি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি। বলেন, দেশে পেঁয়াজের চাহিদা পূরুণ করতে আগামী খরিপ-২ মৌসুমে ১০ হাজার হেক্টর জমিতে গ্রীষ্মকালীন পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করতে উঁচু জমি নির্বাচনের উপর গুরুত্ব দিতে হবে।

সংরক্ষণের উপর গুরুত্বারোপ করে অতিরিক্ত সচিব বলাই কৃষ্ণ হাজরা বলেন, চাষিদেরকে পেঁয়াজ আবাদ লাভজনক করতে কৃষক পর্যায়ে পেঁয়াজ সংরক্ষণে উদ্বুদ্ধ ও প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। সঠিক পরিকল্পনার মাধ্যমে সারাদেশে পেঁয়াজ উৎপাদন বাড়াতে পারলে আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে আমরা পেঁয়াজে উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হবো।

আঞ্চলিক বেতার কৃষি অফিসার কৃষিবিদ শেখ ফজলুল হক মনি’র সঞ্চলনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলার উপপরিচালকগণসহ জেলা ও উপজেলা পর্যায়ের কৃষি অফিসার উপস্থিত ছিলেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অঞ্চল এ মতবিনিময় সভার আয়োজন করে।

প্রযুক্তি নির্ভর পরিকল্পনায় পেঁয়াজের আবাদ বৃদ্ধির তাগিদ শিরোনামের সংবাদটির তথ্য কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *