মাগুরায় লেবুর বাম্পার ফলন

কৃষি মাগুরা সদর

মাগুরা সংবাদ :

মাগুরায় এবার লেবুর বাম্পার ফলন হয়েছে। লেবুর বাম্পার ফলনে দিন দিন লেবু চাষে আগ্রহী হয়ে উঠছে জেলার স্থানীয় কৃষকসহ বেকার যুবকরা। লেবুর আশানুরূপ ফলনে চাষীদের মুখে হাসি ফুটলেও এবার করোনা ভাইরাসের কারণে লেবুর দাম কম হওয়ায় কৃষকরা চরম বিপাকে পড়েছে। যার ফলে ধারের বোঝা মাথায় নিয়ে চরম দুচিন্তার মধ্যে দিন কাঠছে লেবু চাষীদের। 

লেবু চাষীরা মাগুরা সংবাদকে জানায় রীতিমত বাণিজ্যিকভাবে লেবু চাষ হচ্ছে। বর্তমানে অসংখ্য মানুষ প্রত্যেক্ষ ও পরোক্ষভাবে এই চাষাবাদের সঙ্গে জড়িত। কিন্তু করোনা ভাইরাসের কারণে এবার লেবু কমদামে পাইকারদের কাছে বিক্রি করছে লেবু চাষীরা। তাই এবার লেবু চাষীরা সরকারী প্রণোদনা দাবি করেছেন।

কৃষিসমৃদ্ধ এ জেলায় স্বল্প শ্রম ও উৎপাদন খরচে কয়েকগুণ লাভ হওয়ায় ভিটামিন-সি সমৃদ্ধ প্রচুর রস ও সুঘ্রাণযুক্ত এ লেবুর আবাদ এ এলাকায় দিন দিন বাড়ছে। উৎপাদিত এ লেবু স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ হচ্ছে। 

ঢাকার কাওরান বাজার থেকে লেবু কিনতে আসা এক পাইকার জানান,কাঁচামালের দাম সব সময় এক রকম থাকে না। তাই কখনও বেশি আবার কখনও কম দাম দিয়েই তারা এখান থেকে লেবু পাইকারী দামে কিনে থাকেন।

মাগুরা জেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে এবার এ জেলায় লেবুর ভালো চাষ হয়েছে। লেবু চাষীদের সবধরনের সুযোগ সুবিধা দেওয়া হবে বলেও জানিয়েছে কৃষি অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *