মাগুরায় কাঁকড়ার পেটে গ্রামীন রাস্তা!

মাগুরা সদর

মাগুরা সংবাদ:

মাগুরা জেলায় দানব পরিবহন হিসেবে খ্যাত কাঁকড়া (ট্রাক্টর)। এই দানবরুপি কাঁকড়াগুলো হরহামেশাই চলতে গিয়ে রাস্তা-ঘাট ভেঙ্গে হাঁটু গর্তে পরিণত হচ্ছে।
সম্প্রতি শুকনো মৌসুমে জেলার গ্রাম-গঞ্জে মাটি বহনের কাজে এসব কাঁকড়া নির্বিকারে চলাচলে ধুলা-বালিতে এলাকার পরিবেশ দূষণ হচ্ছে। সেই সাথে গ্রামাঞ্চলের রাস্তা-ঘাটের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি অবাধে চলাচল করায় অঘটনের আশঙ্কা জাগছে জনসাধারণের মনে। ফলে মানুষকে সবসময় আতঙ্কের মধ্যে থাকতে হয়। কখন যেন কাঁকড়া আসে এমন ভীতি বিরাজ করে পথচারীদের মনে।

প্রশাসন কর্তৃক দিনের বেলায় কাঁকড়া চলাচল নিষিদ্ধ করা হলেও রহস্যজনক কারণে অবাধে চলাচল করতে দেখা গেছে বিভিন্ন উপজেলায়। দানব পরিবহন হিসেবে খ্যাত এই কাঁকড়াগুলো বেপরোয়া চলাচল করার ফলে বেড়ে গেছে দুর্ঘটনা।

ভুক্তভোগীরা জানান, এলাকার প্রভাবশালী মহলের ক্রয়কৃত এসব কাঁকড়া জমি থেকে মাটি কেটে বিভিন্ন ইটভাটায় বহন করা হচ্ছে। এতে করে যেমন নিচু হচ্ছে জমি, অপরদিকে ভেঙ্গে যাচ্ছে গ্রাম-শহর যোগাযোগের রাস্তাঘাট। নষ্ট হচ্ছে পরিবেশ।

তাদের অভিযোগ, দানব পরিবহন কাঁকড়া গাড়ির মালিকরা স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে রাস্তার রাজা হিসেবে নির্বিকারে গাড়ী চালিয়ে আসছে। ফলে এসব গাড়ি থেকে রাস্তা-ঘাট রক্ষা কিংবা প্রাণ রক্ষা করা সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *