মাগুরায় বিজয় ফুল তৈরি প্রতিযোগিতা উপলক্ষে মহড়া……।

মাগুরা সদর শিক্ষা

মাগুরা সংবাদঃ

 

নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা, উপলব্ধি ও সংগ্রামী ইতিহাস তুলে ধরতে সারাদেশের ন্যায় মাগুরার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ‘বিজয় ফুল তৈরি প্রতিযোগিতা’ ও বিজয় ফুল উৎসব’ আয়োজন উপলক্ষে মাগুরা সদর উপজেলাধীন গাংনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘বিজয় ফুল’ তৈরি প্রতিযোগিতা ও বিজয় ফুল উৎসবের মহড়া চলছে।

উল্লেখ্য, এবারের বিজয় দিবসে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে শহীদ বীর সেনানী এবং সাধারণ মানুষকে স্মরণ করা হবে নতুন আঙ্গিকে। দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটি কোটি ‘বিজয় ফুল’ তৈরি করা হবে। সেই ফুল ধারণ করবে শিক্ষার্থীরা। পাশাপাশি তাদের অভিভাবক এবং সাধারণ মানুষের মধ্যেও বিজয় ফুল ছড়িয়ে দেয়া হবে। শিশুদের তৈরি বিজয় ফুলের কিছু শুভেচ্ছা মূল্যে বিক্রি হবে। বিক্রয় লব্ধ অর্থ ব্যয় করা হবে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার বা প্রতিবন্ধীদের সহায়তায়।

জাতীয় ফুল হিসেবে শাপলাকে ‘বিজয় ফুল’ হিসেবে বিবেচনা করা হবে। ৬টি পাপড়ি ও কলি নিয়ে হবে বিজয় ফুল। ফুলের পাপড়ি ৬টি বঙ্গবন্ধুর ৬ দফাকে স্মরণ করাবে। আর মাঝখানের কলিটি হবে ৭ মার্চের প্রতীক- উন্নত মম শির। শিক্ষা প্রতিষ্ঠানে এই বিজয় ফুল তৈরির প্রতিযোগিতায়  প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এতে অংশ নেবে।

 

Leave a Reply

Your email address will not be published.