মাগুরায় চাষ হচ্ছে ফ্রেঞ্চ শিম বা ঘোড়া শিম

কৃষি মাগুরা সদর

মাগুরা সংবাদ:

শীতকালীন ফসল ঘোড়া শিম। অনেকটা বরবটির মতো দেখতে এই শিম সারা বিশ্বেই চাষ হয়। ভারতের মহারাষ্ট্র, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, জম্মু-কাশ্মীর এবং পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তরাঞ্চলের জেলগুলোতে ফ্রেঞ্চ বিন ব্যাপকভাবে চাষ হয়।

এটিকে স্থান ভেদে বিভিন্ন নামে ডাকা হয়। যেমন: ফ্রেঞ্চ বিন (French bean), ঘোড়া শিম(Horse bean), ব্রড বিন, ফাবা বিন, কাঠুয়া শিম, ঝাড় শিম ইত্যাদি।আর একই প্রজাতির ‘ফ্রেঞ্চ বিন’-এর চাষ সম্প্রতি মাগুরা জেলায় করা হচ্ছে। অন্যান্য জেলায় এই প্রজাতির কিছুটা ভিন্ন শিমকে ফেলন বা ফেলনা বলা হয়।একই প্রজাতির একটু ভিন্ন এই শিম দেশের অন্যান্য জেলায়ও উৎপাদন করা হয়।

এই শিম একাধিক উদ্দেশ্যে চাষ করা হয়। অনেক দেশেই মানুষের খাদ্য হিসেবে এর চাষ রয়েছে। এছাড়া পশুখাদ্য এবং আচ্ছাদন বা মালচিং ফসল (Cover crop) হিসেবেও বিন বা শুঁটি জাতীয় অন্য ফসলের সঙ্গে চাষ করা হয়।

বাংলাদেশেও এই শিম চাষ শুরু হয়েছে। এমনটি এই শিমের বিচি (বীজ) বিদেশে রপ্তানিও হচ্ছে। বিশেষ করে সিলেট অঞ্চলে ফ্রেঞ্চ শিম বা ঘোড়া শিম চাষ করা হচ্ছে রপ্তানির উদ্দেশ্যে।এর শুকনো বীজ রপ্তানি করা হয়।

সিলেটের পলি মিশ্রিত জমিতে এই সবজি খুব ভালো উৎপন্ন হয়। শিম জাতীয় এ সবজির বীজ খাওয়া হয়। সিলেটে এই সবজিকে ‘ফরাস বিচি’ বলা হয়। ভারতের এই শিমের বীজকে বলে রাজমা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *