মাগুরা শহর পর্যন্ত নতুন রেল লাইন নির্মাণে চুক্তি

মাগুরা সদর

মাগুরা সংবাদ :

মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে।

রোববার (২৩ মে) দুপুরে রেলভবনে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, একটি দেশের সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ছাড়া সুষম উন্নয়ন সম্ভব নয়। রেলওয়ে এক সময় অবহেলিত ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে গুরুত্ব দিয়ে ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় করে দিয়েছেন। রেলকে আধুনিক ও যুগোপযোগী হিসেবে গড়ে তোলার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

মন্ত্রী আরও বলেন, রেলওয়েতে চলমান পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, যমুনা নদীর ওপর আলাদা বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ যেটি ২০২২ সালে চালু হবে, মোংলা পোর্টে রেল সংযোগসহ রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান আছে।

প্রকল্পের মোট ব্যয় ১২০২ কোটি ৪৯ লাখ টাকা। ফরিদপুর ও মাগুরা জেলার মধ্যে প্রকল্পের অবস্থান। প্রকল্পটি মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ১৯.৯০ কিলোমিটার মেইন লাইন নির্মাণ। কামারখালী ও মাগুরা স্টেশন ইয়ার্ডে ৪.৯ কিলোমিটার লুপ লাইন নির্মাণ। ২টি নতুন স্টেশন নির্মাণ (কামারখালী ও মাগুরা)। এতে ২৮টি মাইনর ব্রিজ ও কালভার্ট নির্মাণ করতে হবে। এই প্রকল্প মাগুরা জেলাকে বিদ্যমান রেলওয়ে নেটওয়ার্কের সাথে যুক্ত করবে। রেলপথের মাধ্যমে উপ-আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে। দেশের দক্ষিণ পশ্চিমা লের সাথে বাস্তবায়নাধীন পদ্মা সেতুর মাধ্যমে রাজধানীর সাথে রেল সংযোগ স্থাপন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *