মহম্মদপুরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী ঘুল্লিয়া মেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা

মহম্মদপুর

মাগুরা সংবাদ :

মাগুরার মহম্মদপুরে ঘুল্লিয়া মেলা ও গ্রামবাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বিনোদপুর ইউনিয়নের ঘুল্লিয়া গ্রামে আজ বৃহস্পতিবার  ঐতিহ্যবাহী এই মেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এ মেলাকে ঘিরে উৎসব আমেজে মেতে ওঠে এলাকার প্রায় ২২টি গ্রামের সকল বয়াসের মানুষ। এ মেলায় মাছ-মাংশ, মিষ্টির দোকানসহ ফার্ণিচার, বাঁশ, বেত ও মৃৎশিল্পিদের তৈরী নানা রকম খেলনা ও প্রসাধনীর স্টল বসেছে  এলাকা জুড়ে।

অনেক দিন ধরে চলে আসা ঐতিহ্যবাহী এই মেলার মূল আকর্ষণ ঘোড়দৌড় প্রতিযোগিতা, নাগরদোলা, পুতুল নাচ, যাদু ও কমিডিয়ান শিল্পিদের উপস্থিতি। তবে শিশু- কিশোর, ছেলে-বুড়ো, নারীসহ সব শ্রেনি পেশার মানুষের একটাই উদ্দেশ্য গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করা।

তাই দূরদূরান্ত থেকে আসা নানা শ্রেনিপেশার মানুষ মাঠের মধ্যে রাস্তার পাশে এক কাতারে সামিল হয়েছে দুচোখ ভরে ঐতিহ্যবাহী সেই ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করবে বলে। প্রতিযোগিতায় অংশ গ্রহনের জন্য দেশের বিভিন্ন জায়গা থেকে আসা বেশ কয়েকটি ঘোড়া। দুপুর ৩ ঘটিকায় ঘোড়দৌড় প্রতিযোগিতা শুরুর আগমুহুর্তে ঘোড়ার মালিক, ফকির ও ছোয়ার (জকি) ঘোড়াকে তার পথপরিক্রমা দেখাতে ব্যাস্ত।

এরপর শুরু হয় কাঙ্খিত সেই ঘোড়দৌড় প্রতিযোগিতা। শীতের বিকালে মিস্টি রোদে অন্যরকম এক আনন্দ উৎসবে মেতে ওঠে লাখও দর্শক।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন মহম্মদপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু আব্দুল্লাহ হেল কাফি, বিশেষ অতিথি, বিনোদপুর ইউনিয়নের চেয়ারম্যান শিকদার মিজানুর রহমান, বিনোদপুর ইউনিয়ন আওয়ামীলীগ নেতা সাজ্জাদুল ইসলাম সংগ্রামসহ স্থানীয় ইউপি সদস্য ও গন্যমান্য ব্যাক্তিবর্গ।

মেলা কমিটির সভাপতি মাগুরা সংবাদকে জানান,  ঐতিহ্যবাহী এ মেলা দেখতে অশপাশের কয়েক জেলার সকল শ্রেনিপেশার লাখো মানুষের আগমণ ঘটে। সকলের সহযোগিতায় শান্তিপূর্ণভাবে মেলা শেষ হয়। ঘোড়দৌড় প্রতিযোগিতা শেষে সভাপতিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বিজয়ীদের হাতে পুরস্কার তুলেদেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *