সংসদে ৫ প্যানেল সভাপতি মনোনয়ন তালিকায় সংসদ সদস্য বীরেন শিকদার

মাগুরা সদর

মাগুরা সংবাদ:

সংসদ অধিবেশন কার্যক্রম পরিচালনার সুবিধার্থে কার্যপ্রণালী বিধি অনুযায়ী পাঁচজন প্যানেল সভাপতি মনোনয়ন দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। মুজিববর্ষের বিশেষ অধিবেশনের জন্য মনোনীত সভাপতিরা হলেন- আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আবুল কালাম আজাদ (জামালপুর-১), বীরেন শিকদার (মাগুরা-২), শামসুল হক টুকু (পাবনা-১), বিরোধীদল জাতীয় পার্টির সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদ (চট্টগ্রাম-৫), আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য উম্মেল কুলসুম স্মৃতি (গাইবান্ধা-৩)। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতে বৈঠকে উপস্থিত সভাপতিমণ্ডলীর মধ্য থেকে তালিকায় যার নাম শীর্ষে থাকবে তিনি স্পিকারের আসন গ্রহণ করবন।

রোববার (৮ নভেম্বর) সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বিশেষ অধিবেশন শুরু হওয়ার পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে স্পিকার দিনের কার্যসূচি শুরু করেন। এরপরই স্পিকার প্যানেল সভাপতি মনোনয়নের ঘোষণা দিয়ে বলেন, ‘কার্যপ্রণালী বিধির ১২ (১) বিধি অনুযায়ী একাদশ সংসদের দশম এবং মুজিববর্ষ উপলক্ষে বিশেষ অধিবেশনের জন্য পাঁচজন প্যানেল সভাপতি মনোনীত করা হলো।’

অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়। জরুরি জনগুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ নোটিশের কার্যক্রম স্থগিত রাখা হয়। অধিবেশনে আইনমন্ত্রী আনিসুল হক ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ-২০২০’ সংসদে উত্থাপন করেন। পরে ‘তথ্য কমিশনের বার্ষিক প্রতিবেদন-২০১৯’ সংসদে উত্থাপন করেন তথ্য প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান। সংসদীয় কমিটির রিপোর্ট উত্থাপন করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম মেহের আফরোজ ও জাতীয় সংসদের সরকারি হিসাব কমিটির সভাপতি ডা. মো. রুস্তম আলী ফরাজী।

সংসদে উত্থাপিত বিল পরীক্ষা-নিরীক্ষা শেষে সে সম্পর্কিত প্রতিবেদন অধিবেশনে উপস্থাপন করেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য মো. আবু জাহির, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুস, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *