মাগুরায় শীতকালীন পিঠা উৎসব

মাগুরা সদর

মাগুরা সংবাদঃ

পিঠা মানেই বাঙালির ঘরে ঘরে আনন্দে ভরা উৎসব। আদিকাল থেকেই বাংলায় হেমন্ত ঋতুতে কৃষকের ঘরে নতুন ফসল উঠলে আয়োজন করা হত পিঠা উৎসব। এই ধারাবাহিকতা চলত শীতকাল পর্যন্ত। এই পিঠা বাংলাদেশের সংষ্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের যে কোন উৎসবে আনন্দে মিশে আছে রকমারি পিঠা।

সারা বছরই নানা উৎসবে পিঠা-পুলি খাই আমরা। পহেলা বৈশাখে নকশী পিঠা, গ্রীষ্মেকালে তালের পিঠা। তবে শীতের সাথেই পিঠার সম্পর্ক নিবির। খেজুরের রস শীতের পিঠা খাওয়ার মজা আরো বাড়িয়ে দেয়।

এখন হয়ত বৈশাখ ছাড়া তেমন ভাবে পিঠা-পুলি আয়োজন হয়না বললেই চলে। নতুন প্রজন্ম হয়ত সবধরনের পিঠা-পলির সাথে পরিচয়ও হয়নি এখনও। তাই নতুন প্রজন্মের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য মাগুরায় পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।মাগুরা সদর উপজেলা পরিষদের উদ্যোগে আজ রবিবার (২ ফেব্রুয়ারী) শহীদ সৈয়দ আতর আলী গ্রন্থাগার প্রাঙ্গনে এই পিঠা উৎসব অনুষ্ঠিত হয়।

পিঠা উৎসবে ছিলো বিভিন্ন পিঠা-পুলির সমাহার।পাটি সাপটা পিঠা, নকশি পিঠা, মালপোয়া পিঠা,পয়াশা পিঠা, ভাপা পিঠা, চালতা ফুল পিঠা, বিবি খানা পিঠা, কুলি পিঠা  ইত্যাদি রকমারি পিঠায় সজ্জিত ছিলো পিঠা উৎসবে।

এই মেলায়  উপস্থিত ছিলেন মাগুরা ১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এ্যাড. সাইফুজ্জামান শিখর ,মাগুরা পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, মাগুরা জেলা পরিষদের চেয়ারম্যান পঙ্কজ কুমার কুণ্ডু সহ অনেকে ।

পিঠা উৎসব দেখতে আসে সব বয়সী নারী ও পুরুষ। জয়গা স্বল্পতা ও সময়ের কারণে এই বার ছোট্ট পরিসরে হলেও পরেরবার বড় করে পিঠা উৎসবের আয়োজনের কথা জানান মেলার উদ্যোক্তা ও আয়োজকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *