নড়াইলে ঐতিহ্যবাহী ষাঁড় প্রতিযোগিতায় মাগুরা

বাংলাদেশ

মাগুরা সংবাদঃ

নড়াইলে সুলতান মেলাকে ঘিরে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা। যা আঞ্চলিক ভাষায় “এড়ে লড়াই” হিসেবে জনপ্রিয়।

শনিবার দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়ির ডোপ মাঠে প্রতিযোগিতার উদ্বোধন করেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন ও ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাহবুবুর রশিদ।
জমজমাট এ ষাড়ের লড়াই দেখতে ভীড় করেছিলো নড়াইল, গোপালগঞ্জ, খুলনা, মাগুরা ,যশোর ও চট্টগ্রামের কয়েক হাজার মানুষ। নড়াইল ছাড়াও আশপাশের যশোর, মাগুরা, গোপালগঞ্জ, চট্টগ্রাম থেকে থেকে আসা অর্ধশতাধিক ষাঁড় প্রতিযোগিতায় অংশ নেয়। সমানে সমানে শুরু হয় দফায় দফায় লড়াই। এ সময় মাঠের চারপাশে চলতে থাকে উৎসুক দর্শকদের উল্লাস।
প্রতি বছর সুলতান মেলায় অনুষ্ঠিত হয় ষাঁড়ের এ লড়াই। সকাল থেকে নড়াইল ভিক্টোরিয়া কলেজ মাঠে লড়াই দেখার জন্য আসতে থাকেন উৎসুক দর্শক। দুপুর ১টায় লড়াই শুরু হবার আগেই দর্শকের সমাগমে মাঠ ভরে যায়। দু’পক্ষের লড়াইয়ে অংশগ্রহণকারী ষাঁড় যেন ভয় না পায় সে জন্য প্রতিটি দলেই একজন করে গুনীন থাকে। তিনি লড়াই চলাকালে মাটিতে জোরে হাত দিয়ে চাপড়াতে থাকেন। এভাবে চলতে থাকে লড়াই। মাঝে মধ্যেই প্রতিপক্ষ ষাড়ের ভয়ে ষাঁড় এলোমেলো দৌঁড় দিয়ে পালিয়ে যায়। এ সময় অনেক দর্শক আহত হন। উত্তেজনা আর ভয় নিয়ে দর্শকরা হাজার বছরের এই ঐতিহ্যবাহী ষাড়ের লড়াই উপভোগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *