সরকারিকরণের তালিকায় মাগুরা শ্রীপুরের বঙ্গবন্ধু কলেজ

শিক্ষা

মাগুরা সংবাদঃ

সরকারি হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের নামের ২৮ শিক্ষা প্রতিষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত অনুমোদনের পর গত ১৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ রফিকুল আলম স্বাক্ষরিত এক চিঠি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ চিঠি পেয়েছে বলে দেশ রূপান্তরকে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুবুর রহমান। এ বিষয়ে কার্যকরী পদক্ষেপ নিতে আগামী রবিবার মন্ত্রণালয়ে এক জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে বলেও তিনি জানান।

চিঠিতে বলা হয়েছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট কর্র্তৃক অনুমোদিত ২৮টি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণে মাননীয় প্রধানমন্ত্রী সানুগ্রহ অনুমোদন করেছেন। এসব শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণে বর্ণিত অবস্থায় পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। সরকারিকরণের অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলোÑ গোপালগঞ্জ সদর উপজেলার শেখ রাসেল উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়, হবিগঞ্জের বাহুবল উপজেলার বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব বালিকা উচ্চ বিদ্যালয়, জামালপুরের মেলান্দহ উপজেলার শেখ রাসেল উচ্চ বিদ্যালয়, পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার শেখ রাসেল উচ্চ বিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব উচ্চ বিদ্যালয়, ঢাকার মিরপুরের শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজ, ফরিদপুর বোয়ালমারীর বঙ্গবন্ধু কলেজ।

এ তালিকায় আরও রয়েছে রাজবাড়ীর পাংশার জাতির জনক বঙ্গবন্ধু কলেজ, মাদারীপুর সদর উপজেলার ছিলারচর বালীকান্দি শেখ ফজিলাতুন্নেছা মুজিব কলেজ, রাজৈর উপজেলার শেখ রাসেল মহাবিদ্যালয়, কুমিল্লার নাঙ্গলকোটের রামের বাপ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টেকনিক্যাল অ্যান্ড কমার্স কলেজ, নাটোরের সিংড়ার বঙ্গবন্ধু কমার্স অ্যান্ড টেকনিক্যাল কলেজ, গুরুদাসপুর উপজেলার বঙ্গবন্ধু টেকনিক্যাল বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইনস্টিটিউট, বাগেরহাটের মোংলা পোর্টের বঙ্গবন্ধু মহিলা কলেজ, ঝিনাইদহ কালীগঞ্জের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল মহাবিদ্যালয়, হরিণাকু-ু উপজেলার বঙ্গবন্ধু বিজ্ঞান ও ব্যবসায় ব্যবস্থাপনা কলেজ, ঝিনাইদহের মহেশপুরের শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রি কলেজ, মাগুরা শ্রীপুরের বঙ্গবন্ধু কলেজ, বরিশালের মেহেন্দীগঞ্জের দেশরত্ন শেখ হাসিনা মহাবিদ্যালয়, ময়মনসিংহের গফরগাঁওয়ের দ্য ফাদার অব দ্য ন্যাশন শেখ মুজিব মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজ, জামালপুরের মেলান্দহের বঙ্গবন্ধু কলেজ, একই উপজেলার শেখ কামাল কলেজ, নীলফামারী ডিমলার শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা মহাবিদ্যালয়, নীলফামারীর জলঢাকার শিমুলবাড়ী বঙ্গবন্ধু ডিগ্রি মহাবিদ্যালয়, দিনাজপুরের ফুলবাড়ীর বঙ্গবন্ধু কলেজ, পঞ্চগড় সদর উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলিম মাদরাসা এবং কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার শেখ ফজিলাতুন্নেছা দাখিল মাদরাসা।

এসব শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিবসহ দেশের সব বিভাগীয় কমিশনারদের কাছে পাঠানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় এখন এগুলোর সরকারিকরণের জন্য জরুরি পদক্ষেপ গ্রহণ করবে।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুবুর রহমান বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো চিঠি পেয়েছি। আগামী রবিবার এ বিষয়ে জরুরি সভাও আহ্বান করা হয়েছে। সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পূর্ণ সরকারিকরণ করা হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *