ফেরিতে আগুন: চারিদিকে অন্ধকার, ভয়ে আতংকিত আমরা বললেন মাগুরার সাইফ

বাংলাদেশ

মাগুরা সংবাদঃ

 

পাটুরিয়া থেকে দৌলতদিয়া যাওয়ার পথে ফেরি কেরামত আলী মাঝ নদীতে প্রবল স্রোতের কবলে পড়ে ইঞ্জিনের সাইলেন্সার পাইপে আগুন লেগে যায়। এতে ফেরিটি বিকল হয়ে দেড় কিলোমিটার ভাটিতে গিয়ে নোঙর করে। পরে উদ্ধারকারী টাগ জাহাজ দিয়ে ফেরিটিকে উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

বিআইডব্লিউটিসি’ পাটুরিয়া কার্যালয়ের সহকারি ব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমান বলেন, রো রো ফেরি কেরামত আলী ছোট বড় ২০টি গাড়ী ও যাত্রী নিয়ে বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যা সাড়ে ৫টার দিকে পাটুরিয়া ঘাট থেকে দৌলতদিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায়। প্রবল স্রোতের বিপরীতে ফেরিটি দেড় ঘন্টা চেষ্টার পর ফেরিটি দৌলতদিয়া ঘাটের কাছে যায়।

কিন্তু দৌলতদিয়া ঘাটের কাছে নদীতে স্রোত বেশী থাকায় ফেরিটি বারবার চেষ্টা করেও ঘাটে ভীড়তে পারেনি। স্রোতের বিপরীতে দফায় দফায় চেষ্টা করার কারণে এক পর্যায়ে ফেরিটির ইঞ্জিনের সাইলেন্সার পাইপে আগুণ ধরে যায়। ইঞ্জিন দুর্বল থাকায় এই অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে বলে জানান তিনি। তবে এতে ফেরির বড় ধরণের কোন ক্ষতি হয়নি।

ফেরিতে থাকা গাড়ী বা যাত্রীদেরও কোন ক্ষতি হয়নি। কর্তৃপক্ষের নির্দেশে ফেরিটি দৌলতদিয়া থেকে পাটুরিয়া ফিরিয়ে আনা হচ্ছে। ফেরিতে থাকা গাড়ী ও যাত্রীদের অন্য ফেরিতে নিরাপদে দৌলতদিয়া ঘাটে পাঠানোর সবধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে ফেরির যাত্রীরা মোবাইল ফোনে কিংবা মেসেঞ্জারে ফেরিতে আগুন ধরার খবর তাদের পরিবার ও স্বজনদের জানালে মুহুর্তের মধ্যেই তা ছড়িয়ে পড়ে। এতে খুবই চিন্তিত ও উদ্বিগ্ন হয়ে পড়ে যাত্রীদের পরিবার।

মাগুরা জেলা শহরের বাসিন্দা হোসেন সিরাজ বলেন তার ছেলে সিরাজুস সাইফ ওই ফেরির যাত্রী। সে রাজধানীর ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের আইন বিষয়ের নবম সেমিস্টারের ছাত্র।

বিকেল ৫টার দিকে সে ফেরিতে উঠেছে এবং সাড়ে ৭টায় সে তাকে ফেরিতে আগুন ধরে যাওয়ার খবর জানায়। এতে সে খুবই চিন্তি ও উদ্বেগ্ন হয়ে পড়েন। তিনি এই প্রতিবেদকের মোইল ফোনে বিস্তারিত জানতে চায়।

সিরাজুস সাইফ বলেন, চারিদিকে অন্ধকার। কি হচ্ছে তা বুঝতে পারছেন না। ভয়ে আতংকিত

উল্লেখ্য, নদীতে অব্যাহত পানি বৃদ্ধি, তীব্র স্রোত এবং ফেরি সংকটের কারণে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। পাটুরিয়া ঘাটে সাত শতাধিক পণ্যবাহী ট্রাক এবং দুই শতাধিক বাস ফেরি পারের অপেক্ষায় আছে।

আইডব্লিউটিসি আরিচা অঞ্চলের উপমহাব্যবস্থাপক আজমল হোসেন বলেন, তীব্র স্রোতের কারণে ফেরি পারাপারে সময় লাগছে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুন। পাটুরিয়া থেকে দৌলতদিয়াগামী ফেরি স্রোতের কারণে ৩ কিলোমিটার ভাটিতে চলে যাচ্ছে।

আবার ৩ কিলোমিটার উজান বেয়ে ফেরিটিকে দৌলতদিয়া যেতে হচ্ছে। এতে করে ফেরি পারে সময় লাগছে এক ঘন্টারও বেশী। এদিকে ১৫টি ফেরির মধ্যে ৩টি ফেরি বিকল থাকায় মাত্র ১২ টি ফেরি দিয়ে গাড়ী পারাপার করা হচ্ছে। ফলে বিপুল সংখ্যক গাড়ি পাটুরিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় আছে।

 

Leave a Reply

Your email address will not be published.