মাগুরা থেকে ৩১ লাখ টাকা আত্মসাৎ এর অভিযোগ সহকারী কর কমিশনারের বিরুদ্ধে

বাংলাদেশ

মাগুরা সংবাদঃ

জাতীয় রাজস্ব বোর্ডের সহকারী কর কমিশনার মো. মেঝবাহ উদ্দিন আহমেদের বিরুদ্ধে তিন কোটি ৪৭ লাখ ৩৪ হাজার ৪২৯ টাকা সরকারি রাজস্ব আত্মসাতের অভিযোগে মামলা হয়েছে। সম্প্রতি মুখ্য মহানগর হাকিমের আদালত (খালিশপুর) অঞ্চলে মামলাটি দায়ের করেন খুলনা কর অঞ্চলের উপ কর কমিশনার (সদর প্রশাসন) খোন্দকার তারিফ উদ্দীন আহমেদ।

মামলার অভিযোগে বলা হয়, মেঝবাহ ২০১৭ সালের ৮ মে থেকে ২০১৮ সালের ৮ নভেম্বর পর্যন্ত খুলনা কর অঞ্চলের অধীনস্ত কর সার্কেল-১৪, বাগেরহাটে কর্মরত সহকারী কর কমিশনার হিসেবে কর্মরত ছিলেন।

এ সময় তিনি করদাতাদের রাজস্ব হিসাবে দাখিল করা মোট ৪০টি পে-অর্ডার, ডিডি, ক্রস চেক সরকারি কোষাগারের পরিচালিত হিসাবে চালানের মাধ্যমে জমা না দিয়ে বেতন হিসাবে সোনালী ব্যাংকের বাগেরহাট শাখায় জমা দেন।

পরবর্তীতে তিনি সেই একাউন্ট থেকে নিজের স্বাক্ষরে ২ কোটি ১০ লাখ ২৪ হাজার ৪২৩ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। এছাড়া একাধিক চেকের মাধ্যমে বাগেরহাট ব্র্যাক ব্যাংক থেকে ৪ লাখ ৭০ হাজার টাকা।

সার্কেল-১৭ মোংলায় কর্মরত থাকা অবস্থায় সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক থেকে ২৯ লাখ ৯০ হাজার ৯৯৭ টাকা, জনতা ব্যাংক থেকে ২৯ লাখ ৯৯৮ টাকা।

মেঝবাহ উদ্দিন সার্কেল-১০ মাগুরায় কর্মরত থাকা অবস্থায় সোনালী ব্যাংক থেকে ৩১ লাখ ৪০ হাজার ৪৮৪ টাকা, সার্কেল-২২ ভেড়ামারায় কর্মরত থাকা অবস্থায় জনতা ব্যাংক থেকে ৪২ লাখ ৭ হাজার ৫২৭ টাকাসহ সর্বমোট ৩ কোটি ৪৭ লাখ ৩৪ হাজার ৪২৯ টাকা আত্মসাৎ করেছেন।

জানা গেছে, সহকারী কর কমিশনার মো. মেঝবাহ উদ্দিন ক্ষমতার অপব্যবহার করে সরকারী টাকা রাজস্ব তহবিলে জমা না দিয়ে কর্মকর্তা-কর্মচারীদের ব্যাংক হিসাবে জমা দেন। এরপর তিনি একাধিক ভুয়া বেতন হিসাব খুলে ব্যাংক থেকে টাকা নিজে উত্তোলন করেন। এসব বিষয়ে এনবিআর প্রাথমিকভাবে জানতে পেরে তদন্তের নির্দেশ দেন। তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করেন যুগ্ম কর কমিশনার মো. মঞ্জুর আলম।

তদন্তে সহকারী কর কমিশনার মো. মেঝবাহ উদ্দিনের বিরুদ্ধে সরকারী টাকা আত্মসাতের সত্যতা পাওয়া যায়। এরপ্রেক্ষিতে এনবিআরের অনুমতি নিয়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

Leave a Reply

Your email address will not be published.