মাগুরাসহ অন্যান্য জেলায় কর্মরত সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা বিষয়ক কর্মশালা সমাপ্ত

তথ্যপ্রযুক্তি

মাগুরা সংবাদঃ

পেশাগত ক্ষেত্রে ডিজিটাল সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) এর উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় যশোরের জাবের হোটেল ইন্টারন্যাশনালে অনুষ্ঠিত হলো “সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা এবং শারীরিক সুরক্ষা” শীর্ষক দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা।
১৩ মে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণের উদ্দেশ্য হলো -বাংলাদেশের গুরুত্বপূর্ণ গণমাধ্যমে কর্মরত সাংবাদিকগণ যেন পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে দক্ষতার সাথে নিজেদের সুরক্ষা করতে পারে এবং গণমাধ্যমে সংবাদকর্মীরা যেন তাদের অধিকার ও ঝুঁকি হ্রাস করে পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং শারীরিক সুরক্ষার বিষয়ে আরো সক্রিয় হন সে ব্যাপারে তাদের দক্ষতা বৃদ্ধি করা।
বর্তমান ডিজিটালাইজেশন-এর যুগে খাপ খাইয়ে শারীরিক ও পেশাগত সুরক্ষার সাথে সাথে আধুনিক মানসম্মত সাংবাদিকতা এখন যুগের চাহিদা। তবে গণমাধ্যমকর্মীদের জন্য ডিজিটাল ও শারীরিক সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক পেশাদারী প্রশিক্ষণ ও নতুন নতুন প্রযুক্তিতে তাদের অভিগম্যতার অভাব একদিকে যেমন একটি পেশাদার ও স্থায়িত্বশীল গণমাধ্যমের ক্ষেত্র প্রস্তুত করা অসম্ভব করে তুলেছে অন্যদিকে তেমনি সাংবাদিকদের ঠেলে দিচ্ছে ঝুঁকির মুখে। বলা বাহুল্য, এক্ষেত্রে সাংবাদিকরা আরো পিছিয়ে আছেন। এমাতাবস্থায়, বিএনএনআরসি এবং ইন্টারনিউজ মাগুরা, যশোর ও খুলনায় কর্মরত জাতীয় দৈনিক পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য উক্ত প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।
উক্ত প্রশিক্ষণ কর্মশালায় জাতীয় পর্যায়ের ইংরেজি ও বাংলা পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়ার মোট ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।
উক্ত প্রশিক্ষণে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইত্তেফাকের যশোর ব্যুরো প্রধান জনাব ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, তিনি বলেন, সাংবাদিকদের ডিজিটাল এবং ফিজিক্যাল নিরাপত্তা এখন সময়ের দাবি। তাই বিষয়টির উপর গুরুত্ব আরোপ করে বিএনএনআরসি এবং ইন্টারনিউজ এই প্রশিক্ষণের আয়োজন করেছে তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই।

প্রশিক্ষণের প্রেক্ষাপট তুলে ধরে বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এএইচএম বজলুর রহমান বলেন- ‘ডিজিটাল নিরাপত্তা সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই কর্মশালা একটি বড় সুযোগ। এখান থেকে সাংবাদিকগণ পেশাগত বাধা বা হুমকি থেকে নিজেকে নিরাপদ রাখার কৌশল সম্পর্কে অবগত হতে পারবেন। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বর্তমান ডিজিটাল যুগে এই প্রশিক্ষণ কর্মশালাটি সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিষয়টি আমাদের অধিকার এর সাথে জড়িত তাই এই বিষয়টি নিয়ে আমাদের ভাবতে হবে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *