মাগুরায় সুদে কারবারী নায়েব আলীর ফাঁসির দাবিতে মানবন্ধন ও বিক্ষোভ মিছিল

মাগুরা সদর

মাগুরা সংবাদঃ

মতিন রহমান:
মাগুরা সদর উপজেলার বেরইল পলিতা ইউনিয়নে সুদে কারবারী নায়েব আলীর ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকার সচেতন নাগরিক সমাজ। শনিবার দুপুরে ইউনিয়নের পুটিয়া খেয়াঘাট এলাকা থেকে রামদেরগাতি বাজার পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার রাস্তা জুড়ে এই বিশাল মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

জানা যায়, চার বছর আগে নায়েব আলীর কাছ থেকে ১০ হাজার টাকা সুদে করে নেয় সুব্রত। সেই টাকার বিনিময়ে লাখ লাখ সুদ হিসেবে জোর করে হাতিয়ে নেয় নায়েব। এমনকি সুব্রতর ভিটেবাড়ীর ৬ শতাংশ জায়গার মধ্যে মন্দিরের জায়গাসহ ৪ শতাংশ জায়গা লিখে দিতে হয় তাকে।

ধারাবাহিক ভাবে সুদে টাকা আনতে গত ১৮ এপ্রিল বৃহষ্পতিবার নায়েব আলী সুব্রতর কাছে গেলে বিষপানে মারা যায় সুব্রত। এতে সুব্রতর পরিবার দাবি করে নায়েব আলী নিজে বিষপান করিয়ে মেরে ফেলেছে সুব্রতকে।

এঘটনায় সুব্রতর পরিবারের লোকেরা মাগুরা থানায় সাধারণ ডায়রি করে। এরপর পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে বিষের বোতল সহ সুব্রতর লাশ ময়না তদন্তের জন্য নিয়ে যায়। গত ১৯ এপ্রিল শুক্রবার ময়নাতদন্ত শেষে সেই লাশের শেষকৃত্য সম্পন্ন করে তার পরিবার। সুব্রত প্রামাণিক মাগুরা সদর উপজেলার বেরইল পলিতা ইউনিয়নের রামদেরগাতি গ্রামের মৃত শিবু প্রামাণিকের ছেলে।

ঘটনার দিন থেকে পুলিশ থানায় মামলা নিচ্ছে না বলে অভিযোগ করে ভুক্তভোগীর পরিবার। এদিকে ঘটনার দিনে পুলিশ নায়েব আলীকে আটক করে ৫৪ ধারায় মামলা করে।

সুদখোর নায়েব আলী মাগুরা সদর উপজেলার গোপালগ্রাম ইউনিয়নের সংকোচখালী গ্রামের মৃত ময়েন মোল্লার ছেলে। সে বর্তমানে উক্ত ইউনিয়নের গোয়ালবাথান বাজার সংলগ্ন এলাকায় বসবাস করে।

সুদে কারবারী নায়েব আলীর সুদের টাকার জেরে সুব্রতর পরিবার সহ এলাকার অনেকেই ক্ষতিগ্রস্থ হয়েছেন। তাই উক্ত মানববন্ধন ও বিক্ষোভ মিছিল থেকে সুব্রত প্রামানিকের মৃত্যুতে নায়েব আলীর বিরুদ্ধে আইনগত কঠিন শাস্তির দাবি জানানো হয়।

সেইসঙ্গে এলাকার সকল সুদে কারবারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া সহ সুদে কারবারীদের সুদে ব্যবসা বন্ধ করতে এলাকাবাসীকে সচেতন হওয়ার কথাও বলা হয়।

Leave a Reply

Your email address will not be published.